banner

বিএনপি সমাবেশ করার অনুমতি পায়নি 

NewsWorld365 NewsWorld365 , January 4, 2018
bnp

২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল দশম জাতীয় সংসদ নির্বাচন। তত্ত্বাবধায়কের সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ওই নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। নির্বাচনে জিতে এ দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে আখ্যায়িত করেছে আওয়ামী লীগ। আর তখন থেকেই দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে অভিহিত করে আসছে বিএনপি। ২০১৪ সালের পর থেকে অন্যান্য বছরের মতো এবারও শোভাযাত্রা-সভা করে দিনটি উদযাপন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অন্যদিকে, ঘোষণা দিলেও পুলিশ প্রশাসনের অনুমতি না পাওয়ায় শুক্রবার কোনও সমাবেশ করতে পারছে না বিএনপি। এদিন নয়াপল্টনের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন ও সারাদেশে কালো পতাকা মিছিলের মধ্যে সীমাবদ্ধ থাকবে বিএনপির প্রতিবাদ কর্মসূচি।

বিএনপি’র একটি সূত্রে জানা যায়, প্রশাসন থেকে সমাবেশের অনুমতি না পাওয়ায় শুক্রবার (৫ জানুয়ারি) সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমাবেশ করতে অনুমতি না দেওয়ায় প্রশাসনের ভূমিকার ব্যাপারে সংবাদ সম্মেলন বিস্তারিত জানানো হবে। তবে আগামী দুই-এক দিনের মধ্যে ঢাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করা হতে পারে বলেও দলীয় সূত্রে জানা গেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেন, ‘প্রশাসন আওয়ামী লীগকে ঢাকায় দুটি স্থানে সমাবেশ করার অনুমতি দিলেও বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয়নি।’ তিনি বলেন, ‘আমরা কিভাবে সমাবেশ করবো। আওয়ামী লীগ নিজেরা কর্মসূচি পালন করলেও তারা অন্য কোনও দলকে রাজনৈতিক কর্মসূচি পালন করতে দিচ্ছে না। এটাই হচ্ছে এই সরকারের আসল রূপ।’

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেন, ‘আমাদের সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। তাই আগামীকাল আমরা কোনও সমাবেশ করছি না। শুক্রবার সকাল ১১টায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে পরবর্তী কর্মসূচি জানাবেন।’

বিএনপি নেতারা জানান, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি পায়নি বিএনপি। বৃহস্পতিবার ডিএমপি কার্যালয়ে পুলিশ প্রশাসনের সঙ্গে এ নিয়ে বিএনপির একটি প্রতিনিধি দলের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক হয়েছে। এসময় বিএনপি নেতাদের জানানো হয়, বুধবার অন্য একটি ইসলামিক দলকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিয়েছে ডিএমপি। তাই সেখানে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেওয়া আর সম্ভব না। পরে নয়াপল্টনে সমাবশে করার অনুমতি চাইলে তাও দেওয়া হয়নি।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের পক্ষ থেকে বিএনপিকে জানানো হয়, দলটি চাইলে শুক্রবার চার দেয়ালের মধ্যে যেকোনও ধরনের কর্মসূচি পালন করতে পারবে।

সূত্র : বাংলা ট্রিবউন (আমাদের সময়.কম)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


+ two = 11

নিউজওয়ার্ল্ড৩৬৫ তথ্যসমগ্র

প্রধান সম্পাদক: জগলুল আলম ফোন: ৪১০-৩৩০-১৪৩১
সম্পাদক: আহমেদ মূসা ইমেইল: editor@newsworld365.com
বার্তা সম্পাদক: কৃষ্ণ কুমার শর্মা ইমেইল: newsed@newsworld365.com
ঢাকা অফিস: ০১৭১৯৪০০৯৯২
ইমেইল: nworld365@gmail.com
বিজনেস এক্সিকিউটিভ: সঞ্জিত ঘোষ ইমেইল: accounts@newsworld365.com
জনসংযোগ: আলী আকবর ইমেইল: news@newsworld365.com
ইমিগ্রেশন সংক্রান্ত তথ্য: nworld365@gmail.com
অফিস: ৩৩-২৯ স্ট্রিট-১৩ , লং আইল্যান্ড সিটি, এনওয়াই ১১১০৬