banner

২০১৭ সালে শীর্ষ ধনীদের সম্পদ বেড়েছে এক লাখ কোটি ডলার

NewsWorld365 NewsWorld365 , December 27, 2017
dollar

২০১৭ সালে বিশ্বের ধনকুবেররা আগের চেয়ে আরও বেশি সম্পদের মালিক হয়েছেন। শীর্ষস্থানীয় ৫০০ ধনীর সম্পদের পরিমাণ হিসেব করে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, ২০১৭ সালে তারা সবাই মিলে আগের চেয়ে ১ ট্রিলিয়ন (১ লাখ কোটি) ডলার বেশি ধনী হয়েছেন। আগের বছরের তুলনায় এর পরিমাণ চার গুণ বেশি। ব্লুমবার্গ বিলিওনিয়ার্স ইনডেক্স অনুযায়ী, বিশ্বের ধনী শ্রেণির সম্পদের পরিমাণ ২৩ শতাংশ বেড়েছে। তবে এমএসসিআই ওয়ার্ল্ড ইনডেক্স এবং স্ট্যান্ডার্ড এন্ড পুওর’স ফাইভ হান্ড্রেড ইনডেক্স অনুযায়ী এই বৃদ্ধির পরিমাণ ২০ শতাংশ।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে অ্যামাজন.কম এর প্রতিষ্ঠাতা জেফ বেজোস এর সম্পদের ভা-ারে সবচেয়ে বেশি যুক্ত হয়েছে। অক্টোবরে বিশ্বের শীর্ষ ধনী এবং মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্থান দখল করে নেন তিনি। ২০১৩ সালের মে মাস থেকে শীর্ষ স্থানটি ধরে রেখেছিলেন ৬২ বছর বয়সী গেটস। নভেম্বরের শেষ নাগাদ বেজোসের সম্পদের পরিমাণ ১০ হাজার কোটি ডলার ছাড়িয়ে গিয়েছিল। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৯ হাজার ৯শ ৬০ কোটি ডলার। আর বিল গেটসের সম্পদের পরিমাণ ৯ হাজার ১শ ৩০ কোটি ডলার।

ওপেন সোসাইটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জর্জ সরোসের সম্পদের পরিমাণও উল্লেখজনক পরিমাণে বেড়েছে।

ব্লুমবার্গ জানায়, ২৬ ডিসেম্বর শেয়ার বাজারের লেনদেন শেষে দেখা গেছে বিশ্বের ৫০০ শীর্ষ ধনী ৫ লাখ ৩০ হাজার কোটি ডলার মূল্যের সম্পদের নিয়ন্ত্রণে রয়েছেন। ২০১৬ সালের ২৭ ডিসেম্বর এর পরিমাণ ছিল ৪ লাখ ৪০ হাজার কোটি ডলার। এসকল ধনী ৪৯টি দেশের প্রতিনিধিত্ব করছেন। ব্লুমবার্গের সূচক অনুযায়ী, ৩৮ জন চীনা ধনকুবের ২০১৭ সালের তাদের মোট সম্পদের সঙ্গে অতিরিক্ত ১৭ হাজার ৭০০ কোটি ডলার যুক্ত করেছেন, যা সর্বোচ্চ। সূচকে যুক্তরাষ্ট্রের ১৫৯ জন ধনীও রয়েছেন। তারা তাদের সম্পদের পরিমাণ বাড়িয়েছেন ৩১ হাজার ৫শ কোটি ডলার।
বাংলা ট্রিবিউন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


− 1 = five

নিউজওয়ার্ল্ড৩৬৫ তথ্যসমগ্র

প্রধান সম্পাদক: জগলুল আলম ফোন: ৪১০-৩৩০-১৪৩১
সম্পাদক: আহমেদ মূসা ইমেইল: editor@newsworld365.com
বার্তা সম্পাদক: কৃষ্ণ কুমার শর্মা ইমেইল: newsed@newsworld365.com
ঢাকা অফিস: ০১৭১৯৪০০৯৯২
ইমেইল: nworld365@gmail.com
বিজনেস এক্সিকিউটিভ: সঞ্জিত ঘোষ ইমেইল: accounts@newsworld365.com
জনসংযোগ: আলী আকবর ইমেইল: news@newsworld365.com
ইমিগ্রেশন সংক্রান্ত তথ্য: nworld365@gmail.com
অফিস: ৩৩-২৯ স্ট্রিট-১৩ , লং আইল্যান্ড সিটি, এনওয়াই ১১১০৬