banner

ডায়াবেটিস আক্রান্তের হার কমলে স্বাস্থ্য খাতে ব্যয় কমবে ১১ শতাংশ

NewsWorld365 NewsWorld365 , November 14, 2016
diabetes-day

নিউজওয়ার্ল্ড ডেস্ক:

দেশে প্রতিবছরই বাড়ছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের সংখ্যা। বাংলাদেশ ডায়াবেটিস সমতি বলছে এই রোগে আক্রান্তের হার কমানো গেলে স্বাস্থ্য খাতে ব্যয় ১১ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব। তবুও এই রোগ নিয়ন্ত্রণে সরকারি উদ্যোগ খুব বেশি দেখা যায় না। এরকম প্রেক্ষাপটে দেশে পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী বিশেষ বাণী দিয়েছেন।

এই রোগ সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে। এবারে দিবসটির প্রতিপাদ্য, ডায়াবেটিসের ওপর দৃষ্টি দিন: অন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন-আইডিএফ-এর পরিসংখ্যান অনুযায়ী ২০১৫-এর ডিসেম্বরে বাংলাদেশে মোট ৭১ লাখ শনাক্ত হওয়া ডায়াবেটিস রোগী ছিলেন। এছাড়া আরো প্রায় ৭১ লাখ (মোট প্রায় ১ কোটি ৪২ লাখ) মানুষ ডায়াবেটিস আক্রান্ত রয়েছন। যাদের এখনো শনাক্ত করা হয়নি। আক্রান্তের হিসাবে সারা পৃথিবীতে বাংলাদেশের স্থান ছিলো দশম। এই রোগে বিশ্বে প্রতি ৭ সেকেন্ডে একজন মৃত্যুবরণ করছেন বলে জানায় সংস্থাটি।

এ রোগে অগ্ন্যাশয়ের ইনসুলিন নিঃসরণকারী কোষগুলো ধ্বংস হয়ে যায়। ডায়াবেটিস চিকিৎসায় ব্যবহৃত ইনসুলিন আবিষ্কার করেন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং ও বিজ্ঞানী চার্লস বেস্ট। বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিংয়ের জন্মদিনে ডায়াবেটিস দিবস পালিত হয়। ২০০৬ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ডায়াবেটিসকে দীর্ঘমেয়াদি, অবক্ষয়ী ও ব্যয়বহুল ব্যাধি হিসাবে বর্ণনা করা হয়েছে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি জানায়, দেশে ডায়াবেটিস আক্রান্তের সুুনির্দিষ্ট কোনো হিসাব নেই। কেবল ডায়াবেটিসে আক্রান্তের হার কমাতে পারলে স্বাস্থ্য খাতে ১১ শতাংশ ব্যয় কমানো সম্ভব হলেও আশঙ্কাজনক হারে বেড়ে চলা ডায়াবেটিসের ক্ষেত্রে সরকারি কোনো উদ্যোগই চোখে পড়ে না। দেশে ক্যান্সার, হৃদরোগ, কিডনিসহ দুরারোগ্য রোগের চিকিৎসায় সরকারি বিশেষায়িত হাসপাতাল থাকলেও দেশের মানুষের কাছে ডায়াবেটিক সমিতি বা বারডেমই এ রোগের প্রধান চিকিৎসাকেন্দ্র হিসেবে পরিচিত।

এ দিবসের নীল বৃত্তের লোগো’টি ডায়াবেটিসকে পরাভূত করার জন্য বিশ্বব্যাপী লড়াইয়ের সূচক।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দিবসটি উপলক্ষে তার বাণীতে বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ রোগটি দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের মতে ডায়াবেটিস সুনিয়ন্ত্রণে না রাখলে হৃৎদপিন্ড, কিডনি ও চোখসহ বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি তা মৃত্যুর কারণও হতে পারে।ডায়াবেটিস বৃদ্ধির হার রোধ করা না গেলে এ রোগের প্রাদুর্ভাব আমাদের মতো উন্নয়নশীল একটি দেশের টেকসই উন্নয়নের পথে বড় অন্তরায় হয়ে উঠতে পারে।’

তিনি আরও বলেন, বিশেষজ্ঞদের মতে নগরায়ণের কারণে মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসের ব্যাপক পরিবর্তন এবং কায়িক পরিশ্রমের অভাবেই ডায়াবেটিসের প্রকোপ দিন দিন বাড়ছে। এ অবস্থায় ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে আরও উদ্যোগ গ্রহণ গুরুত্বপূর্ণ। এ সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পাশাপাশি দেশের গণমাধ্যমসহ অন্যান্য আন্তর্জাতিক ও স্বেচ্ছাসেবী সংস্থাকে এগিয়ে আসতে হবে।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে এ দিবসটি পালিত হচ্ছে। ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রতি আমাদের বিশেষ নজর এবং ডায়াবেটিসের ওপর দৃষ্টি দেয়ার পাশাপাশি নিজের চোখেরও যত্ন নিতে হবে। আওয়ামী লীগ সরকার দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করে। রাজশাহী ও চট্টগ্রামে আরও দু’টি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে’।

তিনি আরও বলেন, আমরা ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সরকারি-বেসরকারি মিলিয়ে ৪৫টি নতুন মেডিকেল কলেজ, ২০টি ডেন্টাল কলেজ, ৩৭টি নার্সিং কলেজ, ২২টি নার্সিং ইনস্টিটিউট, ১৭৩টি মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল প্রতিষ্ঠা করেছি। হাসপাতালে শয্যাসংখ্যা, সাধারণ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং বিশেষায়িত চিকিৎসাসেবা বহুগুণে বৃদ্ধি করা হয়েছে। তৃণমূল পর্যায় পর্যন্ত কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা বিস্তৃত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


eight − = 1

নিউজওয়ার্ল্ড৩৬৫ তথ্যসমগ্র

প্রধান সম্পাদক: জগলুল আলম ফোন: ৪১০-৩৩০-১৪৩১
সম্পাদক: আহমেদ মূসা ইমেইল: editor@newsworld365.com
বার্তা সম্পাদক: কৃষ্ণ কুমার শর্মা ইমেইল: newsed@newsworld365.com
ঢাকা অফিস: ০১৭১৯৪০০৯৯২
ইমেইল: nworld365@gmail.com
বিজনেস এক্সিকিউটিভ: সঞ্জিত ঘোষ ইমেইল: accounts@newsworld365.com
জনসংযোগ: আলী আকবর ইমেইল: news@newsworld365.com
ইমিগ্রেশন সংক্রান্ত তথ্য: nworld365@gmail.com
অফিস: ৩৩-২৯ স্ট্রিট-১৩ , লং আইল্যান্ড সিটি, এনওয়াই ১১১০৬