banner

যা যা থাকছে আইফোন ৭ ও ৭ প্লাস-এ

NewsWorld365 NewsWorld365 , September 8, 2016
iphone7

নিউজওয়ার্ল্ড ডেস্ক:

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় গতকাল বুধবার আইফোন ৭ ও ৭ প্লাস বাজারে নিয়ে আসার ঘোষণা দিল অ্যাপল। নতুন আইফোন সম্পর্কে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ‘আমরা এখন পর্যন্ত যত আইফোন তৈরি করেছি, এর মধ্যে এটিই সেরা।’

নতুন নকশা আর নতুন দুটি রঙে সেপ্টেম্বর থেকে বাজারে আসছে নতুন দুই আইফোন। নতুন নকশার হোম বাটন ছাড়াও প্রথমবারের মতো আইফোনে যুক্ত হচ্ছে ধুলা ও পানি প্রতিরোধী প্রযুক্তি।

নতুন আইফোনের ১০টি নতুন ফিচারের কথা বলেছেন অ্যাপলের বিপণন বিভাগের প্রধান ফিল শিলার। তিনি বলেন, আইফোনের নকশায় কিছুটা পরিবর্তন এসেছে। গোল্ড, সিলভার, রোজ গোল্ড রং ছাড়াও জেট ব্ল্যাক ও ব্ল্যাক রঙে পাওয়া যাবে আইফোন ৭। এর হোম বাটন হয়েছে ফোর্স সেনসিটিভিটি। এতে নতুন প্রজন্মের ট্যাপটিক ইঞ্জিন বসেছে। নোটিফিকেশন, মেসেজের জন্য নতুন ফিডব্যাক সিস্টেম এসেছে। এটি এখন আইপি ৬৭ মান, অর্থাৎ ধুলা ও পানি প্রতিরোধী। আইফোন ৭-এ থাকছে একটি অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (ওআইএস) যুক্ত একটি ক্যামেরা আর ৭ প্লাসে থাকছে দুটি ক্যামেরা। ফোনের অ্যাপারচার হবে ১ দশমিক ৮। ক্যামেরার জন্য নিজস্ব ইমেজ-সিগনাল প্রসেসর তৈরি করেছে অ্যাপল।

এটি ৩০ শতাংশ অধিক কার্যকর ও ৬০ শতাংশ দ্রুতগতির। এতে কম আলোতে উন্নত ছবি উঠবে। আইফোনের সামনে ৭ মেগাপিক্সেলের ফেসটাইম এইচডি ও পেছনে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা থাকছে। দুটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরার মধ্যে একটি ওয়াইড অ্যাঙ্গেল ও অন্যটি ৫৬ মিলিমিটার টেলিফটো লেন্স।

আইফোন ৭-এ রেটিনা এইচডি ডিসপ্লে যুক্ত হয়েছে। এতে আইফোন ৬ এস ও ৬ এস প্লাসের চেয়ে ডিসপ্লে ২৫ শতাংশ উজ্জ্বল দেখাবে। দুটি মডেলেই যুক্ত হচ্ছে স্টেরিও স্পিকার। একটি ওপরে ও একটি ফোনের নিচের অংশে। হেডফোন জ্যাকের পরিবর্তে আইফোনে এসেছে এয়ারপড।

একবার চার্জ দিলে ব্যাটারি টানা পাঁচ ঘণ্টা চলবে আইফোন ৭। পারফরম্যান্সের দিক থেকে এটি অন্য সব মডেলের আইফোনকে পেছনে ফেলবে। এতে থাকছে এ১০ ফিউশন প্রসেসর, যাতে চার কোর প্রসেসর ও ৩ দশমিক ৩ বিলিয়ন ট্রানজিস্টর থাকবে। আইফোন ৬ এসে ব্যবহৃত এ ৯ চিপের চেয়ে গ্রাফিকস ৫০ শতাংশ দ্রুত কাজ করবে।

৩২ জিবির আইফোন ৭ বিক্রি হবে ৬৪৯ মার্কিন ডলারে। ১২৮ জিবি ও ২৫৬ জিবি মডেলের আইফোনও বাজারে আসবে। ৩২ জিবির আইফোন ৭ প্লাসের দাম হবে ৭৬৯ মার্কিন ডলার। সেপ্টেম্বর মাস থেকেই আগাম ফরমাশ নেওয়া শুরু করবে অ্যাপল। ১৬ সেপ্টেম্বর থেকে বিক্রি হবে নতুন আইফোন।

১৩ সেপ্টেম্বর আইওএস ১০ সফটওয়্যার উন্মুক্ত করবে অ্যাপল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


− 6 = two

নিউজওয়ার্ল্ড৩৬৫ তথ্যসমগ্র

প্রধান সম্পাদক: জগলুল আলম ফোন: ৪১০-৩৩০-১৪৩১
সম্পাদক: আহমেদ মূসা ইমেইল: editor@newsworld365.com
বার্তা সম্পাদক: কৃষ্ণ কুমার শর্মা ইমেইল: newsed@newsworld365.com
ঢাকা অফিস: ০১৭১৯৪০০৯৯২
ইমেইল: nworld365@gmail.com
বিজনেস এক্সিকিউটিভ: সঞ্জিত ঘোষ ইমেইল: accounts@newsworld365.com
জনসংযোগ: আলী আকবর ইমেইল: news@newsworld365.com
ইমিগ্রেশন সংক্রান্ত তথ্য: nworld365@gmail.com
অফিস: ৩৩-২৯ স্ট্রিট-১৩ , লং আইল্যান্ড সিটি, এনওয়াই ১১১০৬