banner

কুরবানীর পশু নিয়ে একটি সহজ সমীকরণ: আল হিলাল

NewsWorld365 NewsWorld365 , September 26, 2014

আমি ফার্মাসিস্ট হওয়াতে বিভিন্ন ওষুধ কোম্পানীর মার্কেটিং হেড হিসেবে দায়িত্ব পালন করেছি। আমার চাকুরী কালীন সময় মিটফোর্ডের বিভিন্ন ব্যবসায়ী কুরবানীর সময় আসলেই একটি বিশেষ প্রোডাক্টের প্রোডাকশন বাড়িয়ে দিতে বলতো। তারা নানা রকম অফার নিয়ে আসতো। তাদের যুক্তি, কুরবানীর সময় পশু ব্যবসায়ীদের কাছে ঐ ওষুধের অনেক কদর কারণ সেগুলো খাওয়ালে প্রানীগুলো মোটা তাজা হয়। একজন ফার্মাসিস্ট হিসেবে আমার জানা আছে যে এই ওষুধের সাইড ইফেক্ট হিসেবে মানুষের মুখ ফুলে যায় আর তাকে বলে ” মুন ফেইস”। কিন্তু সেটা কখনো ভাল কিছু না।
পশুগুলো কে খাওয়ালে ওরাও মোটা তাজা হবে এটাই স্বাভাবিক। কিন্তু কুরবানী এলেই শুরু হয়ে যায় এই নিয়ে লেখা লেখি যেন সব প্রানী শুধু ওষুধ দিয়েই মোটা তাজা করা হয়েছে। যদি উদ্দেশ্য থাকে এই ওষুধের ব্যবহার বন্ধ হোক তবে আমরা সবাই তা স্বাগত জানাই কিন্তু এর জন্য কুরবানী করা যাবেনা, বা মানুষকে ভয় দেখিয়ে কুরবানী থেকে সরিয়ে রাখা, কুরবানীর টাকা ভিন্ন খাতে দেয়ার জন্য প্ররোচিত করা অবশ্যই সেগুলো অন্যায় এবং হীন উদ্দ্যেশ্যে প্রচারিত।
দেশে সারা বছর শুধু গরু কুরবানী হয় প্রায় ৬০ লক্ষ। আর শুধু কুরবানীর সময় গরু যবেহ হয় ৭০ লক্ষ। অর্থাৎ সারা বছর জুড়ে যবেহর পরিমানের চেয়ে বেশী।
এখন সারা বছর ধরে দেশে ঐ প্রোডাক্টির যে উৎপাদন হয় কুরবানীর সময় কিন্তু তার দ্বিগুণ তো দূরে থাক নাম মাত্র বেশী উৎপাদন হয়ে থাকে। কারণ অধিকাংশ কোম্পানি মিটফোর্ডে ওষুধ সরবরাহ করেনা। তাহলে ওই ওষুধ আসে কোথা থেকে? চোরাচালানীর মাধ্যমে আসার সম্ভাবনাও তেমন নেই কারণ এই ওষুধ বিক্রি করে তেমন লাভ করা যায় না। প্রফিট মার্জিন কম।
তাহলে ৭০ লক্ষ শুধু কুরবানীর গরু, ৩০ লক্ষ কুরবানীর খাসী সব ক্ষতিকর ওষুধের বিষক্রিয়ায় আক্রান্ত এটা স্রেফ বাজে কথা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


eight − = 6

নিউজওয়ার্ল্ড৩৬৫ তথ্যসমগ্র

প্রধান সম্পাদক: জগলুল আলম ফোন: ৪১০-৩৩০-১৪৩১
সম্পাদক: আহমেদ মূসা ইমেইল: editor@newsworld365.com
বার্তা সম্পাদক: কৃষ্ণ কুমার শর্মা ইমেইল: newsed@newsworld365.com
ঢাকা অফিস: ০১৭১৯৪০০৯৯২
ইমেইল: nworld365@gmail.com
বিজনেস এক্সিকিউটিভ: সঞ্জিত ঘোষ ইমেইল: accounts@newsworld365.com
জনসংযোগ: আলী আকবর ইমেইল: news@newsworld365.com
ইমিগ্রেশন সংক্রান্ত তথ্য: nworld365@gmail.com
অফিস: ৩৩-২৯ স্ট্রিট-১৩ , লং আইল্যান্ড সিটি, এনওয়াই ১১১০৬