banner

তোবার তালা খুলে ভেতরে পুলিশ, বেতন নিচ্ছে একাংশ

NewsWorld365 NewsWorld365 , August 6, 2014
toba

নিউজওয়ার্ল্ড ডেস্ক:

রাজধানীর উত্তর বাড্ডার হোসেন মার্কেটের তালাবদ্ধ প্রধান ফটক আজ বুধবার দুপুর পৌনে ১২টার দিকে খুলে দেওয়া হয়েছে। সেখানে শ্রমিকদের অনশনে বহিরাগত লোকজন আছে দাবি করে তাঁদের বের করে দিতে ভবনের ভেতরে প্রবেশ করেছে পুলিশ।

ওই মার্কেটে অবস্থিত তোবা গ্রুপের কারখানায় প্রায় এক হাজার পোশাকশ্রমিক অনশন করছেন। মজুরি নিতে শ্রমিকেরা যাতে আজ বিজিএমইএ ভবনে যেতে পারেন, এ জন্য প্রধান ফটকের তালা ভাঙা হয়েছে বলে জানায় পুলিশ।

তবে সাংবাদিকসহ কাউকে কারখানার ভেতরে অনশনস্থলে যেতে দিচ্ছে না পুলিশ। তোবা গ্রুপের শ্রমিকদের সঙ্গে অনশনে বহিরাগত লোকজন আছে দাবি করে দুপুর ১২টার পর ভেতরে প্রবেশ করে পুলিশ। তারা ইতিমধ্যে বেশ কয়েকজন শ্রমিকনেতা ও চিকিত্সাকর্মীকে কারখানা থেকে বের করে দিয়েছে।

এর আগে রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনে আজ বুধবার দুই মাসের বেতনের টাকা নিতে এখন পর্যন্ত সাতজন শ্রমিক এসেছেন।

সকাল নয়টা থেকে পোশাক কারখানার মালিকদের ওই সংগঠনের কার্যালয় থেকে এ টাকা দেওয়ার কথা ছিল। বেলা সাড়ে ১১টা পর্যন্ত বিচ্ছিন্নভাবে ওই সাতজন শ্রমিক টাকা নিতে এসেছেন।

টাকা দেওয়ার সময় সকাল নয়টা নির্ধারণ করা হলেও বৃষ্টির কারণে এক ঘণ্টা পিছিয়ে ১০টা করা হয়। বিজিএমইএ ভবনের নিচতলায় টাকা দিতে ১৬টি দল প্রস্তুত রয়েছে।

শ্রমিকদের আনতে উত্তর বাড্ডা এলাকায় মাইকিং করা হয়েছে। সকাল আটটার দিকে শ্রমিকদের আনতে ছয়টি বাস পাঠানো হয়েছে।

বেলা ১১টার দিকে শ্রমিকদের নিয়ে একটি বাস রওনা হয়েছে বলে দাবি করেছেন বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম। তিনি জানান, তাঁরা টাকা নিয়ে প্রস্তুত। শ্রমিকেরা এলেই টাকা দেওয়া শুরু করবেন। শ্রমিকদের আনার জন্য শিল্প প্রতিমন্ত্রী, নৌপরিবহনমন্ত্রী, স্থানীয় সাংসদ ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে সহায়তা চাওয়া হয়েছিল।

তিনি আরো জানান আজকের মধ্যে শ্রমিকেরা টাকা নিতে না এলে বিজিএমইএ থেকে আর টাকা দেওয়া হবে না ।

এদিকে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সংগঠক মঞ্জুর মইন বলেন, পুলিশ তাঁকে জোর করে কারখানার ভেতর থেকে বের করে দিয়েছে।

মঞ্জুর মইনের ভাষ্য, পুলিশ তাঁকে বলেছে, তিনি বহিরাগত। তিনি শ্রমিকদের সঙ্গে কারখানার ভেতরে থাকতে পারবেন না।

একইভাবে অনশনস্থলে থাকা চিকিত্সা দলের সদস্য বিধান বিশ্বাসকেও বের করে দিয়েছে পুলিশ।

তোবা গ্রুপের শ্রমিকদের দুই মাসের মজুরি আজ সকাল নয়টায় নিজেদের কার্যালয় থেকে দেওয়ার কথা জানিয়েছে পোশাকমালিকদের সংগঠন বিজিএমইএ।অনশনরত শ্রমিকদের একটি অংশ বলছে, তারা আজ মজুরি আনতে যাবে। অন্য অংশ বলছে, তারা সিদ্ধান্ত নিতে পারছে না।

এর আগে আজ সকালে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, হোসেন মার্কেটের চারটি প্রবেশপথের সব কটিতে তালা ঝোলানো। ভেতরে অবস্থান করছেন অনশনরত শ্রমিকেরা।

অনশনরত শ্রমিক মো. মিরাজ দাবি করেন, তিনি নিজে দেখেছেন, ভোর ছয়টার দিকে পুলিশ এসে সব কটি গেটে তালা লাগিয়ে দিয়েছে।

পুলিশের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে। পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার (এসি) নুরুল আলম  দাবি করেন, ‘আমরা কোনো গেটে তালা দিইনি। আমার কেন তালা দিতে যাব? শ্রমিকেরা আটকে পড়লে আমাদের বলুক। আমরা তালা ভেঙে তাদের বের হতে সাহায্য করব। কিন্তু তারা তো আমাদের কিছু বলছে না।’

কারখানার ভেতরে থাকা তোবার অনশনরত কয়েকজন শ্রমিক বলেন, দুই মাসের মজুরি নিতে আজ তাঁরা বিজিএমইএ ভবনে যাবেন না। তাই তাঁদের আটকে রাখা হয়েছে। তাঁরা একসঙ্গে বকেয়া তিন মাসের বেতন-ভাতা চান।

আজ মজুরি আনতে আগ্রহী পোশাকশ্রমিকদের জন্য গাড়ির ব্যবস্থা আছে বলে তোবা গ্রুপের কারখানার উল্টো পাশে পুলিশের ভ্যান থেকে মাইকে থেমে থেমে ঘোষণা দিতে দেখা গেছে। ঘোষণায় বলা হচ্ছে, শ্রমিকেরা চাইলে আসতে পারেন।

এর আগে অনশনরত শ্রমিকদের প্রতি সমর্থন জানিয়ে আজ বেলা পৌনে ১১টার দিকে হোসেন মার্কেটের সামনে গণতান্ত্রিক বাম মোর্চার নেতা-কর্মীরা সংহতি সমাবেশ শুরু করে। এ সময় পুলিশ তাঁদের মাইক ও ব্যানার কেড়ে নেয়। একপর্যায়ে লাঠিপেটা করে তাঁদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এতে কয়েকজন আহত হন।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ‘শ্রমিকদের আন্দোলনে সংহতি জানিয়ে আমরা সমাবেশ শুরু করি। বিনা উসকানিতে আমাদের ওপর হামলা চালিয়েছে পুলিশ।’

এ বিষয়ে জানতে চাইলে পুলিশের গুলশান জোনের এসি নুরুল আলম দাবি করেন, সমাবেশকারীরা এখানে এসে পরিস্থিতি অশান্ত করার চেষ্টা করছিলেন। তাই আমরা তাদের সরিয়ে দিতে বাধ্য হয়েছি।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


7 × three =

নিউজওয়ার্ল্ড৩৬৫ তথ্যসমগ্র

প্রধান সম্পাদক: জগলুল আলম ফোন: ৪১০-৩৩০-১৪৩১
সম্পাদক: আহমেদ মূসা ইমেইল: editor@newsworld365.com
বার্তা সম্পাদক: কৃষ্ণ কুমার শর্মা ইমেইল: newsed@newsworld365.com
ঢাকা অফিস: ০১৭১৯৪০০৯৯২
ইমেইল: nworld365@gmail.com
বিজনেস এক্সিকিউটিভ: সঞ্জিত ঘোষ ইমেইল: accounts@newsworld365.com
জনসংযোগ: আলী আকবর ইমেইল: news@newsworld365.com
ইমিগ্রেশন সংক্রান্ত তথ্য: nworld365@gmail.com
অফিস: ৩৩-২৯ স্ট্রিট-১৩ , লং আইল্যান্ড সিটি, এনওয়াই ১১১০৬